LOADING

আদিবাসী সমাজের উপর ঘটে চলা অন্যায়ের প্রতিবাদে এবারে গর্জে উঠল মুর্শিদাবাদ।

নদীয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, উত্তর দিনাজপুরের পর মুর্শিদাবাদেও আদিবাসীদের উপর ঘটে চলা অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে আদিবাসীরা এক হতে শুরু করেছেন। গত ৫ ডিসেম্বর ২০২০ শনিবার বহরমপুর কালেক্টরেট ক্লাব কমিউনিটি হল, মুর্শিদাবাদে এমনই এক জনসভা নজর কাড়ল।
মূলত অ-আদিবাসীদের এসটি সার্টিফিকেট বের করে আদিবাসীদের বিভিন্ন সুযোগ-সুবিধা লুট করার প্রতিবাদে এবং প্রতিরোধের রণকৌশল নির্ধারণের জন্য এই আলোচনা সভাটি আয়োজিত হয়েছিল। আদিবাসী বীর শহীদ ফুলো ঝানুর ছবিতে মাল্যদান এবং মানতান সোম কিস্কুর “এভেনঃ পে আদিবাসী দেবন তাড়াম লাহা”র উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে আদিবাসীদের জাগরণের মাধ্যমে এগিয়ে চলার বার্তার মধ্য দিয়ে সভার সূচনা হয়। সভায় সভাপতিত্ব করেন মাননীয় কবিরাজ সরেন। অনুষ্ঠানের মুখ্য অতিথি ছিলেন বি সি ডাব্লু এর সেন্ট্রাল এসসি হোস্টেলের অধ্যক্ষ গোলাম ফিদিরিয়া মহাশয়।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিলেন মনোরঞ্জন সরেন বাবু। উনি সাংগঠনিক রূপরেখা বিন্যাস ও রণকৌশল সম্পর্কে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জেলা শাখার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করা হয় এগ্রিকালচার এক্সটেনশন অফিসার জোসেফ মূর্মু মহাশয়কে এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে হাইস্কুলের শিক্ষক মাইকেল মুর্মু মহাশয়কে। সেক্রেটারি পদে নির্বাচন করা হয় হাইস্কুলের শিক্ষক কবিরাজ সরেন মহাশয়কে এবং অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে প্রাক্তন টেলিকম কর্মচারী বিকুব টুডু বাবুকে।
ফেক এসটি সার্টিফিকেটের দুর্নীতি সংক্রান্ত বিষয়গুলিকে প্রতিহত করার জন্য আসেকার পক্ষ থেকে মুর্শিদাবাদের জেলা সেক্রেটারি মিস্ত্রি টুডু গমকে পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এছাড়াও বিভিন্ন কলেজ ও এডুকেশনাল ইনস্টিটিউট থেকে উপস্থিত ছিলেন লেকচারার সুমিত সরেন গমকে।
এছাড়াও অনুষ্ঠানে এসে ওনাদের মূল্যবান বক্তব্য রেখেছিলেন অনেক সমাজ কর্মচারী ডাক বিভাগের কর্মচারী, প্রাইমারি স্কুল ও হাই স্কুলের শিক্ষক, ইঞ্জিনিয়ার সহ নানা পেশার সঙ্গে যুক্ত ও সাধারণ আদিবাসী মানুষজন।
আদিবাসী সমাজের উপরে ঘটে চলা অন্যায়-অবিচারের বিরুদ্ধে মুর্শিদাবাদের মানুষজনও যে আর চুপ করে বসে নেই গতকালের আলোচনা সভার উপচে পড়া ভীড়ই তা প্রমাণ করে।
সংবাদ সূত্র – Adibasi News

Please follow and like us:
error20

Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial