LOADING

ভুয়ো এসটি সার্টিফিকেটকের বিরুদ্ধে আন্দোলনে WBSTWA|

ভুয়ো এসটি সার্টিফিকেটকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গ ব্যাপী আদিবাসীদের মধ্যে ক্ষোভের আগুন দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। Fight For ST Reservation স্লোগানকে সামনে রেখে ওয়েস্টবেঙ্গল সিডিউল্ড ট্রাইব ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন West Bengal Scheduled Tribe Welfare Association) এর উদ্যোগে আগামী শনিবার ও রবিবার ৫ আর ৬ ই ডিসেম্বর হুগলি, হাওড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, দক্ষিণ দিনাজপুর ও মুর্শিদাবাদে সশরীরে আলোচনা সভা অনুষ্ঠিত হতে চলেছে।


০৬.১২.২০২০ তারিখ রবিবার হুগলিতে সকাল ১১ টায় আম্বেদকর ভবন, রবীন্দ্রনগর বাজার, চূঁচুড়ায়;
হাওড়ায় দুপুর ১ টায় আদিবাসী রেলওয়ে এমপ্লয়ীজ রিক্রিয়েশন এণ্ড কালচারাল অ্যাসোসিয়েশন, বাকসাড়া, সাঁতরাগাছি’তে (সাঁতরাগাছি রেলওয়ে স্টেশনের সন্নিকটে ); বীরভূমে দুপুর ১ টায় সিউড়ি, আবদারপুর TDCC Office এর নিকটে;


পশ্চিম বর্ধমানে দুপুর ২ টোয় ডিপিএল মড়েটলা জাহের এর মাঠে (দুর্গাপুর প্রজেক্টস বয়েজ হাইস্কুলের সামনে ); দক্ষিণ দিনাজপুরে দুপুর ১ টায় গোবিন্দপুর রেলস্টেশন পার্টি অফিসের সামনে এবং মুর্শিদাবাদে ৫ ই ডিসেম্বর সকাল ১১:৩০ টায় বহরমপুর কালেক্টরেট ক্লাব কমিউনিটি হল-এ|
উপরিউক্ত স্থানে যে আলোচনা সভার আয়োজন করা হয়েছে তাতে ডাক্তার, প্রফেসর, উকিল, শিক্ষক থেকে শুরু করে আদিবাসী সমাজের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং অন্যান্য কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ও সাধারণ ব্যক্তিবর্গরা আসতে চলেছেন। আদিবাসী সমাজের মানুষজন নিজেদের হক এবং অধিকার বুঝে নেওয়ার জন্য দিকে দিকে গর্জে উঠেছে। তারা একত্রিত হতে শুরু করেছেন।


এর আগে ফেক এসটি সার্টিফিকেট এর বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে গত গত ২০ সেপ্টেম্বর, ২০২০ নদিয়ার কৃষ্ণনগরে, ১১ অক্টোবর বাঁকুড়া, মেদিনীপুর ও ঝাড়গ্রাম, ১৮ অক্টোবর পশ্চিম বর্ধমানের শিবম ম্যারেজ হল (দুর্গাপুর- ০৬)-এ এবং পুরুলিয়ার মানস সরোবর লজে, সাহেব বাঁধ এর উত্তর দিকে জেলা বিজ্ঞান কেন্দ্রের কাছে এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জে মোহনবাটি হাইস্কুলে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল আগামী ১৯ অক্টোবর। সেখানেও বিভিন্ন বর্গের আদিবাসী মানুষ, চাকুরীজীবী এবং বুদ্ধিজীবীরা এসে একত্রিত হয়েছিলেন। সেখানেও বিপুল সাড়া পাওয়া গিয়েছিল। সমগ্ৰ পশ্চিমবঙ্গে আদিবাসী মানুষজন যে আর চুপ করে বসে থাকবেন না তার যথেষ্ট প্রমাণ পাওয়া যাচ্ছে। জনে জনে এখন মানুষজন এই ফেক এসটি সার্টিফিকেট ইস্যু নিয়ে আলোচনা করছেন। আদিবাসী মানুষজন এবারে তাদের সাংবিধানিক অধিকার বুঝে নিতে বদ্ধপরিকর।
এই আলোচনা সভা গুলিতে স্বতঃস্ফূর্তভাবে আদিবাসী সমাজ এবং সাধারণ নাগরিকদের জমায়েত সত্যিই চোখে পড়ার মতো। সংগঠনের সভাপতি বালকরাম সরেন জানান আদিবাসী জনসাধারণের বিপুল সমর্থন এবং স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদের সংগঠনকে আরো উজ্জীবিত করে তুলছে। শীঘ্রই বড়সড় আন্দোলনের পথে নামতে চলেছেন বলেও আমাদের প্রতিনিধিদের জানান।
সংবাদ সূত্র – Adibasi News এর ফেবু দেওয়াল|

Please follow and like us:
error20

Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial