LOADING

বেকার যুবক যুবতীদের স্বনির্ভর করার লক্ষ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যুবশ্রী-২ অর্পণ প্রকল্প।

প্রচারে – ভারত দিশম মাঝি মাডোয়া ও পশ্চিমবাংলা আদিবাসী মূলবাসী সমাজ|

পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের স্বনির্ভর করার লক্ষ্যে এক নুতুন স্বনিযুক্তি প্রকল্প “যুবশ্রী ২ অর্পণ “( Yuvashree Arpan Scheme ) এর সূচনা করেছেন পশ্চিমবাংলা রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা ব্যানার্জী। এই প্রকল্পে বেকার যুবক যুবতীরা স্বনির্ভর হওয়ার জন্য ব্যাবসা করতে চাইলে, রাজ্য সরকার ১ লক্ষ্য টাকা সহায়তা করবে। এই প্রকল্পের প্রয়োজনীয় কাজকর্ম এবং আর্থিক সহায়তা করা হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তর ( MSME ) থেকে। নিম্নে যুবশ্রী অর্পণ প্রকল্পের বিস্তারিত আলোচনা করা হলো।
বর্তমানে পশ্চিমবঙ্গে বেকার যুবক যুবতীদের জন্য প্রতি মাসে ১৫০০ টাকা বেকার ভাতা দেওয়া চালু আছে। এর জন্য এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক এ নাম নথিভুক্ত থাকতে হবে। এবার বেকার দের আরো স্বনির্ভর করার লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ৬ মার্চ ২০১৯ সূচনা করলেন যুবশ্রী অর্পণ প্রকল্প। এই প্রকল্প অনুযায়ী প্রতি বছর রাজ্যে ৫০,০০০ হাজার যুবক যুবতী দের জন্য মাথা পিছু ১ লক্ষ টাকা করে আর্থিক সহায়তা করবে। এই টাকা দিয়া ওই যুবক বা যুবতীরা ব্যবস্যাবাণিজ্য বা শিল্প উদ্যোগ করে স্বনির্ভর হতে পারবে।
এই যুবশ্রী অর্পণ প্রকল্পের অনেকগুলি বৈশিষ্ট আছে যেগুলি নিম্নরূপ।
১. যুবক বা যুবতীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২. যুবক বা যুবতীর বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যেও হতে হবে।
৩. বার্ষিক পারিবারিক আয় ৮ লক্ষ্যের মধ্যে থাকলে এই প্রকল্পে নির্বাচিত হবেন।
৪. এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক এ নাম নথিভুক্ত থাকলে এবং আইটিআই (ITI) বা এই ধরনের কারিগরি শিক্ষা থাকলে এই প্রকল্পে অগ্রাধিকার পাবেন।
৫. এই প্রকল্পের অধীনে সহায়তার জন্য ক্ষুদ্র ,ছোট , মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তর প্রতি বছর ৫০,০০০ হাজার রাজ্যের যুবক যুবতীদের বাছাই করে সাহায্য করবে।
৬. রাজ্যের যুবক যুবতীদের মাথা পিছু ১ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করা হবে।
৭. উৎপাদনমূলক , পরিষেবামূলক বা নুতুন ব্যবস্যাসহ যেকোনো স্বনিযুক্তি প্রকল্প এই যুবশ্রী অর্পণ প্রকল্পের সহায়তা প্রদান এর ক্ষেত্রে বিবেচিত হবে।
৮. প্রকল্পটি ক্ষুদ্র,ছোট ,মাঝারি উদ্যোগ ও বস্ত্র দপ্তর ,পশ্চিমবঙ্গ সরকার দ্বারা বাস্তবায়িত করা হবে।
এই প্রকল্পে আবেদন করার জন্য আপনি ক্ষুদ্র ছোট মাঝারি শিল্প দপ্তরে যোগাযোগ করতে পারেন। সূত্র অনুযায়ী ১ এপ্রিল ২০১৯ থেকে এই প্রকল্পে আবেদন করা যাচ্ছে বলে শোনা যাচ্ছে। ক্ষুদ্র ছোট মাঝারি শিল্প দপ্তরে গিয়ে আপনারা বিস্তারিত তথ্য জানতে পারবেন। এছাড়া eadir.msme-wb@nic.in এই আই ডি তে মেইল করে প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বা কিছু প্রশ্ন থাকলে করতে পারবেন।
তথ্যসূত্র – Online Total Guide|

Please follow and like us:
error20

Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial